দুনিয়ার ব্যায়বহুল সাতটি খাবার : স্যাফরন
দুনিয়ার ব্যায়বহুল সাতটি খাবার : স্যাফরন
পৃথিবীতে এমন কিছু খাবার আছে যার দাম শুনলে আপনি সত্যিই আশ্চর্য হয়ে যাবেন। তবে এসব খাবারের দাম স্থান ও সময়ের সঙ্গে কিছুটা এদিক-সেদিক হয়। আর আপনি যদি এই খাবারগুলো খেতে চান তাহলে আপনানে গুনতে হবে মোটা অংকের টাকা। পৃথিবীর সবচেয়ে দামি কিছু খাবার সম্পর্কে এবার জেনে নিন-

১. হোয়াইট ট্রাফলস
বিশ্বের সবচেয়ে দামি খাবারের তালিকার শীর্ষে রয়েছে হোয়াইট ট্রাফেলস। কারণ এটি জন্মানো দারুণ কঠিন ব্যাপার। ইতালির মাটিতে জন্মানো এই খাবারটির প্রতি কেজির দাম ১৫ হাজার ডলার (১২ লাখ টাকারও বেশি)। এক কেজি ৩০ হাজার ডলারে বিক্রি হওয়ার রেকর্ডও রয়েছে। বড় বড় রেস্টুরেন্টের প্রধান শেফ ব্যাপক যত্নআত্তি দিয়ে এটি রান্না করেন।

২. স্যাফরন
এটি বিশ্বের সবচেয়ে দামি স্পাইস। এটি গ্রিক এবং এশিয়ান খাবরে ব্যবহার করা হয়। বাজারে বিভিন্ন গ্রেডের স্যাফরন পাওয়া যায়। যদি সেরা স্যাফরন কিনতে চান আপনাকে গুনতে হবে ১১ হাজার ডলার প্রতি কেজির জন্য। এটাকে আমরা জাফরানও বলি।

৩. বেলুগা ক্যাভিয়ার
কাস্পিয়ান সাগরের প্রায় বিলুপ্ত একটি মাছ বেলুগা স্টারজিওন। এই মাছ থেকেই আসে ক্যাভিয়ার যার প্রতি কেজির মূল্য পড়বে ১০ হাজার ডলার। বর্তমানে এই প্রজাতির মাছ রক্ষায় তা নিধনের ওপর কড়াকড়ি আরপ করা হয়েছে। ক্যাভিয়ারের রঙ কালচে ধূসর থেকে সাদাটে হতে পারে। এর মধ্যে সাদা রংটি সবচেয়ে বিরল এবং সবচেয়ে দামি।

৪. চকোপলোগি
চকোলেটের ভক্ত হলে এটি হবে আপনার দেখা সবচেয়ে দামি চকোলেট। ডেনমার্কের ফ্রিৎজ নিপশিল্ডৎ এই চকোপলোগি তৈরি করেন। ফ্রিৎজের সবচেয়ে সেরা সৃষ্টি লি ম্যাডেলিন আউ ট্রাফল এর প্রতি কেজির জন্য গুনতে হয় ৪ হাজার ডলার। এটি বানাতে সময় লাগে পুরো এক সপ্তাহ।

৫. মাতস্যুটেক মাশরুম
সুস্বাদু এই মাশরুম পাইন মাশরুম নামেও পরিচিত। হাজার দুয়েক ডলার খরচ করলে এক কেজি কিনতে পারবেন। সুইডেন, আমেরিকা, কানাডা, জাপান, চীন এবং ফিনল্যান্ডে খুব অল্প পরিমাণে উৎপন্ন হয়। জাপানের ব্যাপক জনপ্রিয় খাবার।

৬. কোপি লুয়াক কফি

প্রতি কেজির দাম ১২ শ ডলার। তবে এই কফি সরাসরি গাছ থেকে আসেনি। এটি একটি প্রাণীর পেট থেকে হজম হয়ে এসেছে। এশিয়ান পাম সিভেট প্রাণী কফি খেয়ে মল ত্যাগ করে। সেই মলের কফি হলো পৃথিবীর সবচেয়ে দামি এবং সুস্বাদু কফি।

৭. ওয়াগয়ু বিফ
বিশেষ প্রজাতির গরুর মাংস এটি। এসব গরুর জন্ম হয়েছে ব্রিডিংয়ের মাধ্যমে। এই গরু এসেছে জাপান, অস্ট্রেলিয়া থেকে। দারুণ সুস্বাদু এই গরুর মাংসের প্রতি কেজির মূল্য এক হাজার ডলার। 

Kindly Share This Post »»

0 comments :

Post a Comment