বর্তমান অনলাইন যুগে বই কেনা বেচা আর তেমন বাধা নেই। চাইলেই অনলাইনে অর্ডার দিয়ে পছন্দের কোন লেখকের বই কিনতে পারবেন বেশ স্বাচ্ছন্দে। কিন্তু তারপরেও নিজে গিয়ে বই কেনা বা বুক শপ ঘেঁটে নতুন কোন বই খুজে পাওয়ার মধ্যে একটা দারুন রকমের অভিজ্ঞতা আছে। আর তাই তো আজও কমেনি বুকশপের আবেদন। তবে বিশ্বজুড়ে বেশ কয়েকটি বুক শপ আপনাকে দেবে ভিন্ন রকমের স্বাদ। বুকশপগুলোর ভিন্নতায় আপনি মুগ্ধ হবেন। আসুন জেনে নিই এরকম সাতটি বুকশপ সম্পর্কেঃ

দ্য বুক বাজঃ

বই এর দোকান নদীতে ?শুনতে কি অদ্ভুত লাগছে? একটি ৬০ ফুট খালের নৌকায় করে বইয়ে চলেছে একটি বুকশপটি। এটি যুক্তরাজ্যে অবস্থিত।এখানে প্রায় সব ধরনের বই পাওয়া যাবে। নৌকায় বসে চা পান এর সাথে আলাপচারিতার পাশাপাশি পছন্দের কোন লেখকের বই কিনতে পারবে লোকজন। এই বুকশপটির দায়িত্বে আছেন হেনশো নামের এক ইংরেজ ভদ্রলোক।
বুক বাজ

ডমিনিক্যান বুকশপঃ

এই বুকশপটি একটি বাই সাইকেল স্টোরে অবস্থিত। এটি হল্যান্ডের ডোমিনিক্যান গির্জার পাশে ১৩ শতকে প্রতিষ্ঠা করা হয়। এর পর ২০০৭ সালে গোথিক বিল্ডিং আমস্টারডাম ভিত্তিক ডিজাইন ফার্ম এর বইয়ের পুনঃবিন্যস্ত করে।
ডমিকান

এল এটিনিও গ্রান্ড স্পিলিন্ডিডঃ

প্রকৃতপক্ষে এটি সঙ্গীত জলসার জন্য প্রতিষ্ঠা করা হয় ১৯১৯ সালে। প্রায় এক শতক পর ২০০০ সালে এই জলসা ঘরটি বিখ্যাত প্রকাশনা প্রতিষ্ঠান গ্রুপো ইশা এর কাছে লিজ দেয়া হয়। লিজ নেয়ার পর জলসা ঘরটি সংস্কার করে বইয়ে সজ্জিত রাখা হয়েছে। বর্তমানে এখানে বছরে প্রায় দুই লাখের মত লোক আসে।
স্পিলিন্ডিড

লা কাভার্ন বুক শপঃ

দুইটা ট্রেনকে সংযুক্ত করে এই বইয়ের সংগ্রহশালাটি তৈরি করা। এটি উত্তর প্যারিসে অবস্থিত।
কাভার্ন

বার্টার বুকশপঃ

এই বুকশপটি ইংল্যান্ডের ভিক্টোরিয়ান ট্রেন স্টেশনে অবস্থিত। ১৮৮৭ সালে ভিক্টোরিয়ান ট্রেন স্টেশন এটি প্রতিষ্ঠিত হয়। ক্রেতাদের জন্য রয়েছে সুন্দর চেয়ার,সোফার ব্যবস্থা।
বার্টার

লাইভ্রারিয়া লিলো বুকশপঃ

এই বুকশপটি পর্তুগালের একটি কফি শপে অবস্থিত। এটি স্থাপত্য নিদর্শনের আদলে ১৮৮১ সালে তৈরি করা হয়।
লি

বার্টস বুকশপঃ

এটি ওজাই কালিফর্নিয়ায় অবস্থিত।প্রায় ৫৫ বছরের পুরোনো একটি বাড়িতে ৫৫ হাজার বইয়ের সংগ্রহশালা দিয়ে এই বুকশপটি ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয়।
বার্টস
- See more at: http://www.priyo.com/2014/06/14/75866.html#sthash.wRM9ReAn.dpuf

Kindly Share This Post »»

0 comments :

Post a Comment