ফটোগ্রাফিতে ক্যামেরার ISO 
সেনসিটিভিটি ফটোগ্রাফিক নেতিবাচক উপাদানের গতি প্রকাশ করে। যেহেতু ডিজিটাল ক্যামেরায় ফিল্ম ব্যাবহার করা হয় না কিন্তু এর পরিবর্তে ইমেজ সেন্সর ব্যাবহার করা হয় যা ISO এর সমতুল্য। ইমেজ সেন্সর আলো উপস্থাপন করার ক্ষেত্রে কতটা সেনসিটিভ তা ISO এর মাধ্যমে বোঝা যায়। The higher the ISO যত বড় হবে ইমেজ সেন্সর ততটাই সেনসিটিভ হবে এবং তখন আপনি কম আলোতেও ছবি তুলতে পারবেন। ক্যামেরায় ফিল্ম রোল ব্যাবহার করলে আপনি যেমন তা পরিবর্তন করতে পারেন তেমনি ডিজিটাল ক্যামেরাতে সুবিধা মত ISO পরিবর্তন করার অপশন থাকে। এভাবে আপনি ক্যামেরায় ISO এর স্পিড পরিবর্তন করে মেমরিতে ইমেজ রেকর্ড করতে পারেন।
Apature-3.2বিভিন্ন ISO দিয়ে তোলা
ISO গতি ও এক্সপোজার
ISO এর গতি সঠিক এক্সপোজার পেতে শাটার স্পিড / অ্যাপার্চার সমন্বয়কে প্রভাবিত করে। ধরুন আপনার ডিজিটাল ক্যামেরা আপনাকে সতর্ক করছে যে ইমেজ ক্যাপচার করার জন্য যথেষ্ট পরিমান আলো নেই অর্থাৎ এক্সপোজার কম। এক্ষেত্রে আপনি অলাদা ফ্ল্যাশ ব্যাবহার করতে পারেন, কিন্তু ধরুন এটা করার কোন উপায় নেই। তখন আপনাকে বেশি মাত্রার ISO ব্যাবহার করতে হবে। তাছাড়া আপনি ম্যানুয়ালি বেশি মাত্রার সিলেক্ট করে নিতে পারেন এবং দেখুন এটা আপনাকে সঠিক এক্সপোজারের ছবি পেতে সাহায্য করে কিনা। একইভাবে আপনি যদি ধীর গতির শাটার স্পিড সম্পন্ন ক্যামেরা ব্যাবহার করেন (1/60 sec.) এবং অ্যাপাচারও খুলতে না পারেন, আর যদি আপনার কাছে কোন ট্রাইপড ও না থাকে যে কিনা আপনার ক্যামেরাকে স্থির রাখতে সাহায্য করবে, তবে আপনি উচ্চগতির ISO ব্যাবহার করুন যেটা আপনাকে দ্রুতগতির শাটার স্পিড পেতে সাহায্য করবে।
ISO গতি ও নয়েজ
Apature-3.3
সেনসিটিভিটি এমনি এমনি বৃদ্ধি পায় না, এর সাথে ইমেজে নয়েজ ও দেখা যায়। যখন আপনি বৃদ্ধির মাধ্যমে ইমেজ সেনসিটিভিটি বাড়ান, তখন ইমেজ সেন্সর একটি fainter আলোর সংকেত রেকর্ড করতে সক্ষম হয়। তবে এটাও সত্য যে fainter noise রেকর্ড করবে যেখানে নয়েজ আপনার সাবজেক্ট থেকে আলো সরানোর জন্য দায়ী থাকবে না। মনে রাখবেন যে, একটি ইমেজ সেন্সর এখনও এনালগ ডিভাইসের হয় এবং এটি তার নিজস্ব নয়েজ তৈরি করে। বাড়ানো সেনসিটিভিটি ইমেজ সেন্সরকে আরো হালকা সিগন্যাল এবং আরো নয়েজ রেকর্ড করতে সাহায্য করে।

একটি ইমেজ সেন্সর সাধারনত নিয়ন্ত্রিত থাকে যাতে করে এটা কম ISO তেও ভালো কোয়ালিটির একটি ইমেজ দিতে পারে। অধিকাংশ ডিজিটাল ক্যামেরার ভোক্তাদের জন্য, ISO-50, ISO-64 অথবা ISO 100 এই মানগুলো প্রকাশ করা হবে। কিছু ডিজিটাল ক্যামেরা তাদের সর্বনিম্ন ISO এর গতি ISO 200 ব্যবহার করে। উচ্চ গতিসম্পন্ন ISO এর ইমেজ সেন্সরে নয়েজ ধরা পরে। ইমেজ সেন্সর দ্বারা উত্পাদিত নয়েজ অবাঞ্ছিত এবং আপনার ইমেজে এটি বিক্ষেপী রঙ্গিন বিন্দু প্রদর্শিত করে। ISO এর গতি ও ইমেজ সেন্সরের সাইজ। ইমেজ সেন্সরের সাইজ ISO এর গতির উপর নির্ভর করে যা একটি ডিজিটাল ক্যামেরা নয়েজ ছাড়াই ব্যাবহার করতে পারে। এর একটি কারন হল বড় ইমেজ সেন্সরের উপর পিক্সেল বড় হতে পারে এবং বেশি আলো ধরে রাখতে পারে।
আমরা যদি প্রতিটি 4 মেগাপিক্সেল রেজল্যুশনের সঙ্গে দুটি ইমেজ সেন্সর নেই, কিন্তু দুটো আলাদা সাইজের হলে ছোটটি উচ্চমাত্রার ISO তে বেশি নয়েজ প্রদর্শন করবে।
Apature-3.4
চার মিলিয়ন ছোট ছোট পিক্সেল মাত্র 1/1.8 ইঞ্চিতে ঠাসা ইমেজ সেন্সর ইমেজ কোয়ালিটির সাথে চার মিলিয়ন বড় বড় পিক্সেল নিয়ে কমপিট করতে পারে না
অনেক ডিজিটাল ক্যামেরা ব্যাবহারকারীরা 1/1.8 ইঞ্চি ইমেজ সেন্সর ব্যাবহার করে এতে করে উচ্চমাত্রার ISO তে নয়েজ বেশি হয়। তাই এটা আপনাকে উচ্চমাত্রার ISO ব্যাবহার করতে দিবে কিন্তু ফলাফল হবে একটি নয়েজি ছবি।

Apature-3.5
অন্যদিকে একটি DSLR যা বড় ইমেজ সেন্সর ব্যাবহার করে সাধারনত ফুল ফ্রেম অথবা APS সাইজের হয়।
Apature-3.6
বিভিন্ন মাত্রার দিয়ে তোলা ছবি
উল্লেখ্য এখানে নয়েজ সত্যিই আইএসও 1600 এ একটি সমস্যা
কিছু প্রাকটিক্যাল বিবেচনা
• আপনি আপনার ডিজিটাল ক্যামেরায় সম্ভাব্য সর্বনিম্ন ISO ব্যবহার করে ভাল মানের ইয়ছবি পেতে পারেন। আপনি যদি সর্বনিম্ন ISO ব্যাবহার করতে চান তবে আপনার ক্যামেরা “Auto ISO” মুডে সেট করুনএবং সর্বনিম্ন ISO 50 ব্যাবহার করুন।
• যদি আপনি সচরাচর উজ্জ্বল আলোতে ছবি তুলে থাকেন যেমন দিনের বেলায়, তবে সর্বনিম্ন ISO ব্যাবহার করুন।
• আর আপনি যদি এমন কোন জায়গায় ছবি তোলেন যেখানে আলো পর্যাপ্ত পরিমানে পাওয়া যাচ্ছে না তবে আপনাকে আলাদা ফ্ল্যাশ লাইট ব্যাবহার করতে হবে অথবা সর্বোচ্চ ISO ব্যাবহার করতে হবে। আপনার ক্যামেরার সর্বোচ্চ এর উপর নির্ভর করবে কতটুকু নয়েজি ইমেজ হবে।
• একটি বড় ইমেজ সেন্সর মানে আপনি বড় ISO ব্যাবহার করতে পারবেন। এর এই যে আপনি দ্রুত শাটার স্পিড ব্যাবহার করে মানে অল্প আলোতেও ছবি তুলতে পারবেন।
আপনার কি একটি উচ্চমাত্রার ISO ব্যবহার করা উচিত?
যতদিন পর্যন্ত ভোক্তারা তাদেন ডিজিটাল ক্যামেরায় বড় ইমেজ সেন্সর গ্রহন না করতে পারছেন, উচ্চমাত্রার ISO তে নয়েজের সমস্যা থাকবেই। সাধারণভাবে “PROSUMERS” (পেশাদার ভোক্তাদের) নামে পরিচিত – - উন্নত অপেশাদার আলোকচিত্রী জন্য ডিজিটাল ক্যামেরার আরেকটি শ্রেণীবিভাগের একটি সামান্য বড় ইমেজ সেন্সর ব্যবহার করে ভোক্তা এবং পেশাদারী ডিজিটাল ক্যামেরার মধ্যেকার দূরত্ব কম করার প্রচেষ্টা চালান হচ্ছে (2 / ইঞ্চি 3 বা 8.8 এ x6.6mm) “মেগাপিক্সেল রেস” বলতে যা বোঝায় তা হল একটি ছোট জায়গায় অনেকগুলো পিক্সেল ঠাসা। যেখানে পাঁচ মিলিয়ন পিক্সেল একটি ২/৩ ইঞ্চি ইমেজ সেন্সরে থাকার কোথা সেখানে আট মিলিয়ন পিক্সেল আমরা দেখতে পাই। তাই নয়েজ ইমেজের একটা সমস্যা রয়েই যায়।

অল্প স্বল্প নয়েজ কোন সমস্যা না তবে এটা অনেক সময় আপনার ইমেজের সাইজের উপর নির্ভর করে। আপনার নয়েজ সারানর জন্য আলাদা সফটওয়্যার আছে যাতে আপনি ইমেজের নয়েজ পরিষ্কার করতে পারেন। যদি এমন হয় যে নয়েজ ছাড়া ছবি তোলা যাচ্ছে না তারপর আমি ছবি তুলবো এবং পরে এতাকে আমি নয়েজ রিডাকশন সফটওয়্যার দিয়ে পরিষ্কার করে নেব। কিন্তু মনে রাখতে হবে যে এমনটি করার জন্য আপনাকে উচ্চমাত্রার ISO ব্যাবহার করতে হবে। শুরুর দিকের ক্যামেতগুলোতে অনেক সময় ISO সিলেক্ট করা থাকে, যেমন ISO 64 or ISO 100।
আপনার ভবিষ্যতের জন্য কোন DSLR আছে কি?
আপনি যদি অল্প আলোতে সত্যিই একটি নয়েজ মুক্ত কোন ছবি চান এবং এর জন্য উচ্চমাত্রার ISO ব্যাবহারের প্রয়োজন পরে তবে আপনাকে অবশ্যই উচ্চমাত্রা সম্পন্ন ডিজিটাল ক্যামেরা ব্যাবহার করতে হবে। শু মনে রাখবেন এই ধরনের ক্যামেরা উচ্চস্তরের কাজে ব্যাবহার করে হয়।

এক নজরে:
• একটি ডিজিটাল ক্যামেরায় ISO এর গতি ইমেজ সেন্সরের সংবেদনশীলতার ইঙ্গিত দেয়।
• একটি ভালো মানের ইমেজ পেতে হলে ডিজিটাল ক্যামেরায় ISO সর্বনিম্ন সেট করতে হবে।
• শাটার স্পিড / অ্যাপারচার সমন্বয় করে আপনি যদি একটি সঠিক এক্সপোজড ছবি না পান তাহলে আপনি পরবর্তী উচ্চতর একটি ISO নির্বাচন করতে পারেন।
• তবে, মনে রাখবেন একটি উচ্চমাত্রার ISO ব্যবহার করলে আপনি নয়েজি ইমেজ পেতে পারেন।
• যদি আপনার ব্যাবহার করতেই হয় তবে নয়েজ সারানোর জন্য সফটওয়্যার ব্যাবহার করুন।
• আপনি যদি ক্যামেরা “Auto ISO” তে সেট করার পর নয়েজি ইমেজ পান, তবে হয়তো আপনি অল্প আলোতে ছবি তুলছেন যার কারনে ক্যামেরা ছবি তোলার সময় নিজে থেকেই উচ্চমাত্রার ISO ব্যাবহার করছে।
• আপনি যদি ছবি 4×6 ইঞ্চিতে প্রিন্ট করেন তবে দেখবেন ছবিতে নয়েজ আর থাকছে না। তাই নয়েজ নিয়ে এত চিন্তার কোন কারন নেই।
লেখাটির কিছু ছবি ইন্টারনেট থেকে নেয়া হয়েছে। ধন্যবাদ

Kindly Share This Post »»

0 comments :

Post a Comment